Maternity Benefit / প্রসূতি কল্যান সুবিধা (ধারাঃ ৪৭)

Maternity Leave Benefit
Maternity Leave Benefit

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী যখন কোন মহিলা প্রসূতি কল্যান সুবিধা বা Maternity benefit পাওয়ার অধিকারী হবেন, তখন তার সন্তান প্রসবের ০৮ (আট) সপ্তাহ আগে যেকোন দিন তিনি মালিককে Written অথবা Verbal নোটিস দিবেন যে তার সন্তান প্রসবের ০৮ সপ্তাহ বাকি রয়েছে।

আর এই নোটিশ দেবার সময়, তিনি যদি কোন কারনে সেই সন্তান ডেলিভারি দেবার সময় অথবা আগে বা পরে কোন কারনে তিনি মারা যান (এই Related issue তে) তাহলে সে মারা গেলে কে নোমিনী হবেন এই Benefit নেবার জন্য সেটি উল্লেখ করবেন। নোমিনির নামও সেই নোটিশে Mention করা থাকবে।

আর মালিক উক্ত নোটিশ পাওয়ার পরের দিন থেকে, ঐ মহিলার সন্তান প্রসব ও সন্তান প্রসবের পরবর্তী ০৮ সপ্তাহ পর্যন্ত ছুটি Approve করবেন।

তারমানে হচ্ছে, মালিক যেদিন ঐ মহিলার কাছ থেকে নোটিশটি Receive করবেন, যে তার সন্তান প্রসবের আর ০৮ সপ্তাহ বাকি রয়েছে, তার পরদিন থেকেই তার ছুটি শুরু হয়ে যাবে। এবং ঐ মহিলার যেদিন সন্তান প্রসব হবে ঐ দিন থেকে পরবর্তী ০৮ সপ্তাহ পর্যন্ত এই ছুটি বলবদ থাকবে।

আর যদি কোন মহিলা তার সন্তান প্রসবের ০৮ সপ্তাহ আগে, মালিককে এধরণের নোটিশ প্রদান না করে থাকেন, তাহলে সন্তান প্রসবের ০৭ (সাত) দিনের মধ্যে তিনি মালিককে নোটিশ প্রদান করতে পারবেন।

আর সন্তান প্রসবের ০৭ (সাত) দিনের মধ্যে যদি মালিককে এধরণের কোন নোটিশ প্রদান করেন, তাহলে সেই সন্তান প্রসবের দিন থেকে পরবর্তী ০৮ সপ্তাহ এর জন্য মালিক উক্ত মহিলার ছুটি Approve করবেন।

আর Maternity Benefit ০৩ ( তিন) ভাবে কোন মহিলা গ্রহন করতে পারবে এবং এটা তার নিজের ইচ্ছা অনুযায়ী হবে।

১। যখন কোন মহিলা কর্মী তার মালিককে Register Doctor এর এরুপ কোন Medical Document জমা দিবেন যে, আর ০৮ সপ্তাহের মধ্যে তার সন্তান প্রসবের সম্ভাবনা রয়েছে, তখন মালিক সেই নোটিশ রিসিভ করার পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে উক্ত মহিলাকে ১ম ০৮ সপ্তাহের জন্য Maternity Benefit প্রদান করবেন।

২। আর তার সন্তান প্রসবের Document যখন জমা দেওয়া হবে, সেই Document রিসিভের তিন কর্মদিবসের মধ্যে পরবর্তী বাকী ০৮ সপ্তাহের জন্য মালিক তাকে ছুটি দিবেন।

৩। আরেকটি যে পদ্ধতি রয়েছে সেটি হচ্ছে – সন্তান প্রসবের Document Submit করার পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে, মালিক উক্ত মহিলার সন্তান প্রসবের পূর্ববর্তী ০৮ সপ্তাহ এবং পরবর্তী ০৮ সপ্তাহ, এই পুরো ১৬ সপ্তাহের ছুটি একসাথে প্রদান করবেন।

এখন আসুন জেনে নিই সন্তান প্রসবের প্রমান কিভাবে জমা দিবেঃ

বাচ্চার জন্ম নিবোন্ধন সার্টিফিকেট বা কোন রেজিষ্ট্রার ডাক্তারের দেওয়া সার্টিফিকেট কিংবা মালিকের কাছে গ্রহনযোগ্য হয় এমন যে কোন সার্টিফিকেটই সন্তান প্রসবের প্রমান হিসাবে Accepted হবে।

তবে Document যাই হোক না কেন, সন্তান প্রসবের ০৩ মাসের মধ্যে যদি আপনি, সন্তান প্রসবের Document জমা না দেন, তাহলে আপনি কোন Maternity Benefit পাবেন না।

Earn Leave, CL, SL বা অন্যান্য ছুটি নেওয়ার সঠিক নিয়ম ও কোন কোন ক্ষেত্রে Leave Merge কখন হয় সেটা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

পোষ্টটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করুন। নিজে জানুন অন্যকে জানতে সহযোগীতা করুন।

HRBD

It's a Free online HR Portal of Bangladesh to support various HR related issues along with Job guides and Carrier development tips for our Bangladeshi Employees & Job seekers.

One Reply to “Maternity Benefit / প্রসূতি কল্যান সুবিধা (ধারাঃ ৪৭)”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *