Job Interview তে Common কিছু প্রশ্ন ও তার উত্তর

Most Common Job interview Questions & Best way to Answer
Most Common Job interview Questions & Best way to Answer

Job Interview তে Common কিছু প্রশ্ন থাকে যেগুলো প্রায় প্রত্যেক Candidate কে Interview তে জিঞ্জাসা করা হয়ে থাকে। সেই প্রশ্নগুলো সাধারণত কি কি এবং সেগুলোর উত্তর সঠিকভাবে কিভাবে দিবেন?

1. Tell me about yourself

Tell me about yourself; অর্থাৎ আপনার নিজের সম্পর্কে কিছু বলুন। Job interview board-এ এটা খুবই Common একটা প্রশ্ন সেটা আমরা সবাই জানি। কিন্তু সবাই হয়ত যে জিনিসটি জানি না সেটা হলো এর উত্তরটা আসলে কিভাবে দিলে Interviewer রা একটু বেশি খুশি হবেন বা আপনার দিকে একটু বাড়তি Attention দিবেন।

বিষয়টা আসলে খুবই Simple, but you have to answer this question very smartly & in a different way.

Different way কথাটা এজন্য বলছি কারণ, সাধারণ সবাই যেভাবে শুরু করে এবং উত্তরটা দেয়, ঠিক সেভাবে শুরু না করে একটু ভিন্ন ভাবে উত্তরটা দিলে Answer টা বেশি Attractive হবে।

Interview board যখন জিঞ্জাসা করা হয়, Tell me about yourself; তখন বেশিরভাগ ক্ষেত্রে যে উত্তরটা আসে সেটা অনেকটা এরকমঃ-

My name is Karim, I’m from Dhaka. My father name is Rahim and he is a businessman. My mother is a housewife. I have two brother & a sister. …. bla bla bla … এরকম কিছু কথা মুখস্ত পড়া বলার মতো গড়গড় করে বলার পর একসময় শেষের দিকে সে কোথা থেকে পড়াশোনা করেছে বা কোথায় কোথায় চাকরী করেছে সেটা বলে তার উত্তরটা শেষ করে।

তাই এরকম একঘেয়েমি উত্তর না দিয়ে আপনি যেভাবে উত্তরটা দিবেনঃ

  • প্রথমেই Interviewer কে আপনাকে প্রশ্ন করার জন্য মৃদু হেসে ধন্যবাদ জানাবেন।
  • তারপর খুব ভদ্রতার সাথে তাকে বলবেন যে, আমার সম্পর্কে মোটামুটি বেসিক সব তথ্যই আপনার হাতে থাকা আমার CV টাতেই উল্লেখ আছে। তাই আপনি যদি অনুমতি দেন আমি চাচ্ছি আমার CV বাইরে আমার সম্পর্কে কিছু কথা আপনাকে বলতে। (Sir, If you allow me then, I want to say something about myself apart from my CV.) [ এটা শোনার পর প্রশ্নকর্তা নিশ্চয় “না” বলবেনা বরং আরো বেশি আগ্রহ নিয়ে আপনাকে শুনবে]
  • ঠিক তখনই আপনি শুরু করবেন গুছিয়ে একটা একটা করে আপনার ক্যারিয়ারের পজিটিভ অর্জন (Achievement) গুলো এবং আপনার বিভিন্ন Skill গুলো বর্ণনা করা। যেগুলো হয়ত আপনার CV তে ঠিক ঐভাবে বর্ণনা করা নেই। [যেমন আপনি বলতে পারেন যে, আপনার Previous Company তে আপনি কয়েকবার Top Performer Award পেয়েছেন, আপনি গত ছয় মাসে একবারও লেট করে অফিসে আসেনি, আপনার টাইপিং স্পীড আপনার অফিসের সবার থেকে দ্রুত ও নির্ভূল ছিল। আপনি Student Life এ খুব ভালো বক্তিতা করতেন। ….. ইত্যাদি]

2. What are your weakness? ( আপনার দূর্বলতা কি?)

প্রত্যেক মানুষেরই কিছু না কিছু Weak Point বা দূর্বলতা থাকবে সেটা খুবই স্বাভাবিক। তবে এই প্রশ্নটার উত্তর দিতে গিয়ে আপনি যদি সরাসরি আপনার দূর্বলতাগুলো বলে দেন, সেটা কিন্তু বুদ্ধিমানের কাজ হবে না। আপনাকে কিছুটা ডিপলোমেটিক ভাবে এই প্রশ্নের উত্তর দিতে হবে।

আপনি আপনার দূর্বলতাটা এমন ভাবে বলবেন যেন সেটা দিয়ে আপনার পজিটিভ দিকটায় প্রকাশ পায়। এই যেমন ধরুন আপনি বলতে পারেন যে, – আমি যখন একটি কাজে Engaged হই, তখন আমি আর অন্য কোন দিকে মনযোগ দিতে পারি না বা আমি ঐ কাজটা শেষ না হওয়া পর্যন্ত উঠতে পারি না।

3. What are your achievement ? (আপনার অর্জন কি?)

এই প্রশ্নটা যদি আপনাকে করা হয়, সেক্ষেত্রে ধরে নিন এটা আপনার জন্য আর্শিবাদ স্বরূপ। কেননা, এখানে আপনি আপনাকে সম্পূর্ণ ভাবে প্রকাশ করার আরো একটা সুযোগ পাবেন।

আপনার ভালো ভালো দিক বা অর্জন যেটা কিনা এই আবেদনকৃত Job এর Job description এর সাথে মেলে সেগুলো আগে থেকে সুন্দরভাবে গুছিয়ে রাখবেন যেন এই প্রশ্নটা করার পরপর আপনি আমতা আমতা না করে Confident এর সাথে বলতে পারেন।

তবে এক্ষেত্রে অবশ্য চেষ্টা করুন আপনি যে অর্জনগুলো কথা বলছেন সেগুলোর যথাযথ প্রমান বা ডাটা আপনার কাছে রেফারেন্স হিসাবে থাকে। কিংবা ঐ বিষয়ে আরো কিছু বিস্তারিত জিঞ্জাস করলে আপনি যেন সঠিক ভাবে বলতে পারেন।

4. Why do you want to switch your job? ( Job interview common Ques. )

আপনি কেন আপনার বর্তবান চাকরী বা প্রতিষ্ঠান ছাড়তে চান? কেন আগের চাকরী ছেড়ে নতুন চাকরী খুজছেন? এটাও প্রায় Job Interview তে জিঞ্জাস করা হয়।

এই প্রশ্নের সরাসরি উত্তর দিন যে, আপনি আপনার ক্যারিয়ার ডেভলপের জন্য অর্থাৎ আরোও নতুন কিছু শেখার জন্য Job Switch করতে চান। এর পাশাপাশি যে কোম্পানিতে Job Interview দিতে এসেছেন সেই কোম্পানীর সম্পর্কে বিশেষ কিছু পজিটিভ দিক তুলে ধরতে পারেন। 

তবে খেয়াল রাখবেন, আর যায় বলুন না কেন আপনার Previous কোম্পনীর সম্পর্কে নেগেটিভ কিছু বলা থেকে বিরত থাকবেন। 

5. Why do you want to work here?

বলতে পারেন যে, আমার আগের Job Responsibilities এর চাইতে এই Job এর job responsibilities আরোও অনেক বেশি Interesting & Challenging. নতুন অনেক কিছু শেখার আছে এখানে। যেটা আমার ক্যারিয়ার ও স্কিল ডেভলপ করতে আমাকে অনেক সাহায্য করবে।

ঐ কোম্পানীর Success সম্পর্কে আগে থেকে জেনে রাখুন এবং সেটা উল্লেখ করে বলতে পারেন কোম্পানির Success এর সাথে নিজেকে Align করতে চাই বলে আমি আপনার কোম্পানীকে Preferred করি।

6. Why should we hire you? (আমরা কেন আপনাকে নিব?)

এই প্রশ্নের উত্তর দিতে গেলে আপনি যে পদে চাকরীর জন্য আবেদন করেছিলেন অথবা যে Job Interview দিতে এসেছেন সেই পদের JD (Job Description) গুলো একদম সুন্দর ভাবে জেনে আসতে হবে। এবং সেগুলো সম্পর্কে Clear Concept থাকতে হবে। আর সে অনুযায়ী নিজের Achievements গুলোকে ম্যাচ করিয়ে বলতে হবে।

কেননা Employer কে এই প্রশ্নের উত্তরে সন্তুষ্ট করতে হলে আপনাকে প্রমান করতে হবে যে, তারা যেটা চাচ্ছে আপনি তাদেরকে সেটা খুব ভালো ভাবে দিতে পারবেন। আপনি তাদের এমন একটা Asset হবেন যে কিনা তাদের চাহিদা অনুযায়ী কোম্পানীতে Value Add করতে পারবে।

7. What is your Salary Expectation?

Logical Expectation. আপনি যেটা বলবেন সেটা যেন লজিকাল হয়। যদি চাকরীদাত জিঞ্জাস করে যে, আপনি কেন এমন চাচ্ছেন? আপনি যেন সেটার সঠিকভাবে লজিকাল উত্তর দিতে পারেন।

লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো লাগলে আপনার বন্ধদের সাথে শেয়ার করুন।

বাসায় বসে বাংলায় Free MS Excel শিখতে চান?
For Free MS Excel Tutorials & Tips in Bangla please visit: www.excel-bangla.com
Do You Need Various CV Format?
To Download Various CV Format Click Here

HRBD

It's a Free online HR Portal of Bangladesh to support various HR related issues along with Job guides and Carrier development tips for our Bangladeshi Employees & Job seekers.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *